কসাইকে ভ্রাম্যমান আদালতে জরিমানা

শৈলকুপায় কুকুরে কামড়ানো গরুর মাংস বিক্রি

 

রোগাক্রান্ত গরুর মাংস বিক্রির অভিযোগে এক কসাইকে ভ্রাম্যমান আদালতে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। রবিবার (২১ আগস্ট) রাত ৯টার দিকে শৈলকুপা উপজেলা শহরের চৌরাস্থা মোড়ে এ ঘটনা ঘটে। পরে ওই গরুর মাংস পুড়িয়ে মাটিতে পুঁতে রাখা হয়। জানা গেছে কুকুরে কামড়ানো রোগাক্রান্ত একটি গরুর বাছুর গোপনে জবাই করে তা বিক্রি করা হচ্ছিল শহরের ব্যস্ততম চৌরাস্তা মোড়ে। মাংস বিক্রেতা কসাই ওয়ান্নাস এই রোগাক্রান্ত বাছুর গরু ক্রয় করে মাংস বিক্রি করছিলেন।

গোপন সংবাদের ভিত্তিতে বিষয়টি জানতে পারেন শৈলকুপার সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট বনি আমিন । তিনি দ্রুত ঘটনাস্থলে যান এবং ঘটনার সত্যতা পান। এসময় কসাই তার দোষ শিকার করায় জনসস্মুখে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাকে পশু জবাই ও মাংসের মান-নিয়ন্ত্রণ ২০১১ আইনে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

এ বিষয়ে কয়েকজন ভুক্তভোগী অভিযোগ করে বলেন, কতিপয় অসাধু মাংস ব্যবসায়ী প্রায়ই খাওয়ার অনুপযোগী অসুস্থ পশু জবাই করে চৌরাস্থা মোড়সহ শহরের বিভিন্ন এলাকায় রাতে মাংস বিক্রি করেন। এসব মাংস বিক্রির জন্য অনেকেই মাইকে ঘোষনা দিয়ে কম মূল্যে বিক্রি করে থাকেন।

এ ব্যাপারে উপজেলা প্রানিসম্পদ কর্মকর্তা ডা. মামুন খান জানান, খবর পেয়ে আমরা দ্রুত অভিযুক্ত ব্যবসায়ীর ভ্রাম্যমান দোকান পরিদর্শনে যাই। সেখানে রোগাক্রান্ত গরুর মাংস বিক্রির সত্যতা পেয়ে কসাইকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অর্থদণ্ড করাসহ মাংসগুলো পুড়িয়ে মাটিতে পুঁতে রাখা হয়েছে।
কেউ যেন খাওয়ার অনুপযোগী মাংস বিক্রয় না করে, সে বিষয়ে সব ব্যবসায়ীকে কঠোরভাবে নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া কোনো অসাধু ব্যবসায়ী ফ্রিজে রাখা মাংস যাতে বিক্রি করতে না পারে সেটিও তদারকির জন্য ইজারাদারকে নির্দেশনা দেয়া হয়েছে।

কুকুরে কামড়ানো গরু থেকে জলাতঙ্ক রোগ সহ অসুস্থ গরুর মাংস খেয়ে জটিল রোগের আশংকা থাকে বলে জানা গেছে। এদিকে চৌরাস্তামোড়ে এমন ঘটনার খবর জানাজানি হলে উৎসুক মানুষ ভিড় করে সেখানে । শৈলকুপা পৌর এলাকার চৌরাস্তা মোড়, হল মার্কটের গোল চত্ত্বর মোড়, নতুন ব্রীজ মোড় সহ কয়েকটি স্থানে প্রায়শ্বই রাতে এভাবে তড়িঘড়ি করে মাংস বিক্রি করা হয় । এমনকি মাইকিং পর্যন্ত করা হয় ।

এই বিভাগের আরও খবর
Loading...