শৈলকুপায় দুর্বার গতিতে চলছে কুমার নদ ভরাট প্রজেক্ট দেখার কেউ নেই, বদলে দেয়া হচ্ছে নদের গতিপথ আর মানচিত্র; জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা

ঝিনাইদহের শৈলকুপায় সব নদ-নদী দখল-দুষণে মরে গেলেও ক্ষীনকায় হয়ে এখনো যে নদ তার প্রবাহমান অবস্থা ধরে রেখেছে, সেই নদের নাম কুমার । অথচ সেই কুমার নদ দুর্বার গতিতে ভরাটের প্রজেক্ট(!) চলছে। অবিশ্বাস্য মনে হলেও ভরাট আর দখল প্রজেক্ট চলছে !
খোদ কুমার নদের নতুন ব্রীজের নীচে অসংখ্য ড্রাম ট্রাক দিয়ে মাটি আর বালি এনে প্রতিদিন রাতভর চলছে ভরাটের কাজ, ঠিক যেন প্রজেক্ট; যে প্রজেক্টে নদের ভেতরে নির্মিত হচ্ছে বাড়ি-ঘর, পুকুর, দোকান আর পাকা স্থাপনা।
এই নদের জমির শ্রেণী পরিবর্তন করে খোদ এসিল্যান্ড, ইউএনও সহ সংশ্লষ্ট দপ্তরগুলির চোখের সামনে কিভাবে ভরাট হচ্ছে তা যেন এলাকাবাসীর সামনে মিলিয়ন-বিলিয়ন প্রশ্ন ! সারারাত ধরে ড্রামট্রাক ভরে মাটি আর বালি দিয়ে নদ ভরাটের কাজ চলছে। এখানে নদের চরে রয়েছে উন্মুক্ত মাঠ, যেখানে প্রতিদিন শিশুরা খেলাধুলা করে, মেলা বসে। রয়েছে শত বছরের পুরাতন ঘাট। এসব এখন দখল করে ভরাট হয়ে যাচ্ছে। গড়ে তোলা হয়েছে বেশকিছু পাকা স্থাপনাও ! গত ৬ মাস ধরে এমন ভরাট প্রজেক্ট চলছে ।




এলাকাবাসী বাঁধা দেয়ায় তাদের হত্যার হুমকি দেয়া হচ্ছে, হামলা আর গুম-গায়েবের হুমকি দেয়া হচ্ছে বলে অভিযোগ উঠেছে। স্থানীয়রা ভূমি অফিসের পাশাপাশি পুলিশের নিকটও অভিযোগ দিচ্ছে, পুলিশ বাঁধাও দেয় কিন্তু ভরাট প্রজেক্ট থেমে নেই । প্রশ্ন উঠেছে নদের গতিপথ আর মানচিত্র বদলে দেয়া ভূমিদস্যুরা সংশ্লিষ্ট কোন দপ্তরের সাথে সখ্যতা গড়ে সরকারী নদ দখলের প্রজেক্ট হাতে নিয়েছে ?
এই বিভাগের আরও খবর
Loading...