শৈলকুপায় নতুন পাট বাজারে। দাম ভাল থাকায় স্বস্তিতে কৃষক ।

ঝিনাইদহের শৈলকুপায় পাটের পুরো মৌসুম শুরু হয়ে গেছে। এবার সোনা ঝরছে কৃষকের সোনালী আঁশ পাটে। হাঁসি ফুটেছে তাদের মুখে। মৌসুমের শুরুতেই ভাল দামে বিক্রি হচ্ছে পাট। বাজারে প্রতি মন পাট বিক্রি হচ্ছে ৩হাজার টাকার উপরে। এতেই স্বস্তি ফিরেছে কৃষকদের সোনালী আঁশে । গত মৌসুমেও পাটের ভাল দাম ছিল, সে ধারাবাহিকতায় এবারও কৃষকেরা মাঠ জুড়ে করেছে পাটের চাষ। কাটা-ধোঁয়ার পর তা বাজারে উঠতেও শুরু করেছে । তবে পানির স্বল্পতায় পাট পঁচানো ও ধোয়ার কাজে বেগ পেতে হচ্ছে কৃষকদের, দিতে লাগছে বাড়তি মুজরি ও শ্রম।

জেলার অন্যতম পাট বাজার ঝিনাইদহের শৈলকুপা ঘুরে দেখা গেছে ক্রেতা-বিক্রেতা আর ব্যাপারীদের ভিড় বাজার জুড়ে। সপ্তাহের শনি ও মঙ্গলবার সাপ্তাহিক পাটের হাট বসে শৈলকুপার নতুন বাজারে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ব্যাপারীরা এখান থেকে ট্রাক ভরে পাট নিয়ে যায় বিভিন্ন এলাকায় । খুলনা, নারায়নগঞ্জ, পাবনা, ঢাকা সহ দেশের নানা জেলাতে যায় এ অঞ্চলের পাট।
কৃষকেরা জানায় এবার ১বিঘা জমিতে পাট চাষ ও কাটা-ধোয়া করতে ১৮ থেকে প্রায় ২০ হাজার টাকা খরচ হচ্ছে। বিঘা প্রতি এবার ফলন হয়েছে ১০মনের উপরে। সে হিসাবে ১মন পাটের দাম ৩হাজার টাকা দরে তারা বিঘা প্রতি ৩০ হাজার টাকার পাট বিক্রি করতে পারছে । অবশ্য একটু নিন্ম মানের পাট হলে ২৫ শ থেকে ২৮/২৯শ টাকায় বিক্রি করতে পারছে। আর মধ্যম মানের পাট ৩হাজার টাকা দরে আবার পাটের রং উন্নত মানের হলে মন প্রতি ৩হাজার১শ টাকা দরেও বিক্রি হচ্ছে। গড় হিসাবে মন প্রতি পাটের দাম ৩হাজার টাকা থাকছে ।
শৈলকুপা উপজেলা কৃষি কর্মকর্তা আকরাম হোসেন জানান, এবার উপজেলায় মোট ৮ হাজার ৩ শত ৮০ হেক্টর জমিতে পাটের আবাদ হয়েছে । ফলন তুলনামূলক ভালো হয়েছে।
এই বিভাগের আরও খবর
Loading...